মেসি-রোনালদোর শূন্যস্থান পূরণ করবেন কারা?

একজন ৩৩ ছুঁয়েছেন, আরেকজন ৩৫তম জন্মদিন পালন করেছেন গত মাসেই। দেড় দশক ধরে ফুটবল মাতানো মেসি-রোনালদোর শেষের শুরু হয়ে গেছে। বার্সেলোনা যেমন লিওনেল মেসির উত্তরসূরি খুঁজছে যেকোনো উপায়ে, রিয়াল মাদ্রিদ যেমন ব্যর্থ চেষ্টা চালাচ্ছে ক্রিস্টিয়ানো রোনালদোর অভাব পূরণ করতে, ঠিক তেমনই ফুটবলবিশ্বই হন্যে হয়ে খুঁজছে এই দুজনের উত্তরসূরি। মেসি-রোনালদো চলে গেলে ফুটবলের রাজা হবেন কে? দিমিতার বারবেতভ দুজনকে খুঁজে পেয়েছেন, যাঁরা এই কঠিন দায়িত্ব নেওয়ার ক্ষমতা রাখেন।

একজনের নাম বলার দরকার হচ্ছে না। গত দুই বছর আন্তর্জাতিক ফুটবলের খোঁজখবর রাখেন এমন যে কেউই বুঝে যাবেন কিলিয়ান এমবাপ্পের ওপর ভরসা রাখছেন ফুটবল সংশ্লিষ্টরা। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা এমবাপ্পের পাশে রাখছেন কাকে? ‘সে দারুণ এক সম্ভাবনা। আমার ধারণা মেসি ও রোনালদোর উত্তরসূরি হতে পারবে সে। শুধু সে নয়, এমবাপ্পেও। ও ডিফেন্ডারদের নিয়ে রীতিমতো মজা করে।

আমাদের উচিত আশায় বুক বাধা যেন এ খেলোয়াড়েরা সুস্থ থাকে এবং নিজেরদের উন্নতি করতে থাকে। যাতে যত দিন সম্ভব এদের আমরা দেখতে পারি।’ বেট ফেয়ারের নিজের নিয়মিত কলামে বারবেতভের এমন আশাবাদ হরলান্ডকে নিয়ে। আরলিং হরলান্ড এ মৌসুমের নতুন সেনসেশন। প্রতি মৌসুমেই নতুন কোনো তারকা এসে চমকে দেন সবাইকে। তবু হরলান্ড যা করছেন তা রীতিমতো অবিশ্বাস্য। আরবি সালজবুর্গের হয়ে চ্যাম্পিয়নস লিগ অভিষেকেই হ্যাটট্রিক করেছেন।

গ্রুপ পর্বে করেছেন ৮ গোল। বয়স ১৯ ছোঁয়ার আগেই এসব কীর্তি। মৌসুমের অর্ধেক পেরোনোর আগেই লিগে ২৫ গোল করে ফেলেছেন। এরপর তাঁকে নিয়ে টানাহেঁচড়া শুরু হয়েছিল। ৪০টি ক্লাবের নজর ছিল তাঁর ওপর। শেষ পর্যন্ত জানুয়ারির দলবদলে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে বেছে নিয়েছেন হরলান্ড। হরলান্ডের এ সিদ্ধান্তে আরও বেশি মুগ্ধ হয়েছেন বারবেতভ। তাঁর আশা বড় দলের ডাক উপেক্ষা করে ডর্টমুন্ডে আরও কিছুদিন থাকবেন এই স্ট্রাইকার, ‘এ সপ্তাহে হরলান্ডের প্রতি অনেক ক্লাবের আগ্রহের কথা শোনা গেছে।

কিন্তু সে মাত্রই ডর্টমুন্ডে এসেছে এবং এখনই কোনো বড় ক্লাবে যাবে বলে মনে হয় না। সে এখন সঠিক জায়গায় আছে, উন্নতি করছে, গোল করছে, করাচ্ছে। ম্যানচেস্টার ইউনাইটেড বা রিয়াল মাদ্রিদে যোগ দিলে সে কি ডর্টমুন্ডে যেমন খেলছে তেমন খেলবে? দল, জায়গা ও তাঁর আশপাশে কারা আছে সেটা খুবই গুরুত্বপূর্ণ। ও ইদানীং যা করছে তাতে আমি খুব খুশি, এর মানে সে সঠিক জায়গাতেই আছে।

About admin

Check Also

ভিলিয়ার্স জানালেন হঠাৎ কেন অবসর নিয়েছিলেন

আন্তর্জাতিক ক্রিকেট থেকে এ বি ডি ভিলিয়ার্সের অবসরের ঘোষণাটা অবাক করেছিল বেশির ভাগ ক্রিকেটপ্রেমীকেই। দুই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *